অটোক্যাডে বহুতল আবাসিক ইমারতের প্লান অঙ্কন

এসএসসি(ভোকেশনাল) - আর্কিটেকচার ড্রাফট উইথ ক্যাড-১ - দ্বিতীয় পত্র (দশম শ্রেণি) | | NCTB BOOK
Please, contribute by adding content to অটোক্যাডে বহুতল আবাসিক ইমারতের প্লান অঙ্কন.
Content

অটোক্যাডে একটি বহুতল আবাসিক ইমারতের Parking mn Basement Floor Plan অঙ্কন

অঙ্কন প্রণালি: অটো ক্যান্ডে নিম্নের চিত্রানুযারী একটি বহুতল আবাসিক ইমারতের Basement Floor Plan a Parking অঙ্কনের জন্য প্রয়োজনীয় কমাণ্ডসমূহ ধারাবাহিকভাবে সংক্ষিপ্তাকারে নিচে লিখিত হল-

  • La চেপে লেয়ার ডায়লগ বক্সের New তে ক্লিক করে ভিন্ন ভিন্ন নামে যেমন – কলাম, ওয়াল, পার্কিং স্টেয়ার, উইন্ডো ইত্যাদি করেকটি লেয়ার অঙ্কন করে নিতে হবে। যখন যে লেয়ারে কাজ করা দরকার সেই লেয়ারকে কারেন্ট লেয়ার করে নিতে হবে।
  • F8 চেপে Ortho অন (on) করে ড্র টুলবারের আইকনে ক্লিক করে L লিখে এন্টার করে ড্রয়িং | এরিয়ার দুটি বিন্দুতে ক্লিক করে লাইন অঙ্কন করতে হবে।
  • এভাবে লাইন কমান্ডের সাহায্যে চিত্র-২.১.২ এর মত একটি বড় লম্ব ও একটি অনুভূমিক রেখা অঙ্কন করতে হবে।
  • এবার মডিফাই টুলবারের আইকনে ক্লিক করে বা O লিখে এন্টার করে অফসেট লিখে কমান্ডের সাহায্যে অফসেট ডিসট্যান্স 14-7' লিখে লম্বা লাইনটিকে ডানদিকে অফসেট করতে হবে। এভাবে পরপর যথাক্রমে 14-7" এর পদ্ম 16-8", 10'-0", 4-2", 10'-0", 16-8", 14-7, 10-5" দূরত্বে অফসেট করতে হবে।
  • এইভাবে অনুভূমিক লাইনটিকে পরপর যথাক্রমে 11' - 10.5" এর গল্প 7-11, 7-11, 111 10.5", দুরত্বে অফসেট করতে হবে। অফসেট কৃত লব ও অনুভূমিক লাইনসমূহের ছেদবিন্দু কলামসমূহের মধ্যবিন্দু বা প্রিড পয়েন্ট (Grid Point) হবে ।

 

  • এবার প্রথম অঙ্কিত বক্সটিকে ও গ্রিড লাইনসমূহকে সিলেক্ট করে ডিলিট করে বা মুছে ফেলতে হবে। এখন কলামসমূহের বাইরের বিন্দুসমূহ ও কলাম থেকে ডান পার্শ্বের বাইরের বিন্দু পর্যন্ত লাইন কমান্ডের সাহায্যে চিত্রের (চিত্র-২.১.৫) মঞ্চ যোগ করে অফসেট কমান্ড দিয়ে কলামের ভিতর দিকে 10 অফসেট করতে হবে।
  • এবার ট্রিম কমান্ডের সাহায্যে (TF লিখে দুইবার এন্টার করে বা আইকনে ক্লিক করে একবার এন্টার করে) বক্সের ভিতর যতটুকু লাইন অঙ্কিত হয়েছে ততটুকু বা বক্সের ভিতরকার বাড়তি অংশটুকুতে ক্লিক করে ছেটে ফেলতে হবে (চিত্র-২.১.৫)।

সিড়ির মধ্যের কলামের জন্য স্ট্রেচ করে (S লিখে এন্টার করে বা আইকনে ক্লিক করে বক্স এর একটু বাইরে উপরের ডান থেকে বামদিকে ক্রস উইন্ডো দিয়ে বক্সের অর্ধেক সিলেক্ট করে এন্টার করতে হবে। এবার বক্সটির নিচের দিকে মাউস সরিয়ে 5 লিখে এন্টার করতে হবে। 10×15 কামসমূহকে 10×10 করতে হবে। একই ভাবে পাশের দিকে স্ট্রেচ করে কলাম 20×1 করতে হবে। এটি 20×10 রেক্টেঙ্গেল তৈরি করেও বসানো যায়।

এবার চিত্রের মত মাপ (সিডির ফ্লাইট 4-2 চওড়া, 10 বাগ, লিফট 5-0x5-0 ) দিয়ে লাইন ও অফসেট কমান্ড এর সাহায্যে লিফট ও সিড়ি তৈরি বা অঙ্কন করতে হবে (চিত্র-২.১.৭ ) । সিঁড়িতে ডটেড লাইন করার জন্য প্রপার্টিজ টুলবারের থেকে others Load প্রয়োজনীয় লাইন টাইপ (DASHED) সিলেক্ট (চিত্র-২.১.৬) করে ok করে ডটেড লাইন লোড করতে হবে। এবার যে লাইন ডটেড করা দরকার সেটি ক্লিক করে প্রপার্টিজ টুলবারের ড্যাসড লাইনে নিয়ে ছেড়ে দিতে হবে।

  • এবার র্যাম্প-এর জন্য সিঁড়ির নিচের ডান কর্ণার বিন্দু থেকে ডানের দেয়াল পর্যন্ত অনুভূমিক লাইন ও বাম কর্ণার থেকে নিচের দেয়াল পর্যন্ত লম্বা লাইন এঁকে নিতে হবে। অনুভূমিক লাইনটিকে ৫ অফসেট করতে হবে (চিত্র-২১.৮)।
  • এবার হ্যাচ করার জন্য H লিখে এন্টার করে বা ড্র টুলবারের আইকনে ক্লিক করে হ্যাচ ডায়লগ বক্স থেকে ANSI31 প্যাটার্নটিকে সিলেক্ট করে এড পিক পয়েন্টে (Add PickPoints) ক্লিক করে র‍্যাম্প এর মধ্যে ক্লিক করতে হবে। এবার ফেল 36 (Scale = 36) এঙ্গেল 45 (Angle = 45 ) লিখে এন্টার করতে হবে ।
  • এখন গাড়ির প্রতীক অঙ্কন করে বা রেস্ট্রেসেল কমান্ডের সাহায্যে একটি গাড়ির পার্কিং এর জন্য 5"-0"x15"-0" (যদিও আমাদের দেশে বেশির ভাগ গাড়ি বর্তমানে 13'-6" এর মধ্যে হয়ে থাকে।) মাপের বক্স এঁকে, বক্স ও লাইন কমান্ডের সাহায্যে চিত্রের মত পার্কিং দেখাতে হবে।
  • চিত্র-২১.১০ এ বক্স দিয়ে প্রতীক এঁকে এবং চিত্র-২.১.১১ তে গাড়ির মতকরে এঁকে দুইভাবে পার্কিং দেখানো হয়েছে।
  • ড্রাইভ ওয়ের জন্য সিড়ির বামদিকের কলাম থেকে আর্ক কমান্ডের সাহায্যে বৃত্তচাপ অঙ্কন করতে হবে। এজন্য A লিখে এন্টার করে বা ড্র টুলবারের এ আইকনে ক্লিক করে সিঁড়ির নিচের বাম কর্ণার বিন্দুতে ক্লিক, কলামের বামদিকের মধ্যবিন্দুতে ক্লিক, সিঁড়ির উপরের বাম কর্ণার বিন্দুতে ক্লিক করতে হবে।
  • অঙ্কিত বৃত্তচাপটি ড্রাইভওয়ের টার্নিং বোঝাবে (চিত্র-২.১.১০)।
  • এবার লাইনের মাধ্যমে ড্রাইভ ওয়ের দিক বা ডিরেকশন দেখাতে হবে (চিত্র-২.১.১১)।
  • এরপর রেক্টেঙ্গেল কমান্ড দিয়ে 110'-0".53"-4" মাগ নিয়ে একটি বক্স একে বেজমেন্ট ফ্লোরের মধ্যে সামনের দেয়ালের মাঝ বরাবর বসাতে হবে বা চিত্রের (চিত্র-২.১.১২) মত এট অঙ্কন করতে হবে। প্লটটি প্রথমেও একে নেয়া যায়।
  • এবার Dt লিখে এন্টার করে ড্রয়িং এরিয়ার যে কোনো বিন্দুতে ক্লিক করে অক্ষরের উচ্চতার মাপ (এখানে 10 নেয়া হয়েছে) লিখে, রোটেশন অ্যাঙ্গেল শূন্য (0) লিখে এন্টার করতে হবে। এবার কী-বোর্ডের ক্যান্সলক (Caps Lock) জন করে প্রয়োজনীয় টেক্সট বা Word লিখে নিতে হবে (চিত্র-২.১.১২)।
Content added By

অটোক্যাডে বহুতল আবাসিক ইমারতটির Ground Floor Plan অঙ্কন

অঙ্কন প্রণালি: অটো ক্যাডে নিচের চিত্রানুযায়ী একটি বহুতল আবাসিক ইমারতটির Ground Floof Plan অঙ্কনের জন্য প্রয়োজনীয় কমান্ডসমূহ ধারাবাহিকভাবে সংক্ষিপ্তাকারে নিচে লিখিত -

  • বেজমেন্ট ফ্লোরকে কপি করার জন্য মডিফাই টুলবারের আইকনে ক্লিক করে বা Co লিখে এন্টার করে OTRACK অন করে ফ্লোরটির প্রটের কর্ণার বিন্দুতে ক্লিক করে এর বরাবর নিচে বা উপরে একটি কপি করতে হবে।
  • এবার পূর্ব বা রাস্তার দিকের দেয়াল ডিলিট করতে হবে এবং পার্কিং চিত্রের মত বসাতে হবে।
  • ড্রাইভ ভরে মিরর কমান্ড দিয়ে উল্টে দিতে হবে। [Mi লিখে এন্টার বা মস্তিকাই টুলবারের আইকনে ক্লিক করে তাঁর চিহ্ন সিলেক্ট করে এন্টার দিয়ে ড্রাইভ ওয়ের লাইনটির মধ্য বিন্দুতে ক্লিক করে উপরে বা নিচে মাউস অর্থো অন করে সরিয়ে ক্লিক করে Y লিখে এন্টার করতে হবে।]
  • রাস্তার দিকে বা সম্মুখের দেয়াল কলাম বরাবর লাইন কমান্ড দিয়ে চিত্রের মত করে আঁকতে হবে ।
  • বেজমেন্টের প্রবেশ পথটি র‍্যাম্প বরাবর ট্রিম কমান্ড দিয়ে, লাইন ছাটাই করে খুলে দিতে হবে। প্রবেশ পথটি লাইন দিয়ে চিত্রের মত করে এঁকে কপি করে বাউন্ড ফ্লোরে প্রবেশপথটি এঁকে নিতে হবে।
  • এখানে ভূমি থেকে পিস্থ বরাবর বা গ্রাউন্ড ফ্লোরে প্রবেশ করার জন্য গেট থেকে কলাম পর্যন্ত চালু জায়গাটুকু পূর্বের নিয়মে (বেজমেন্টের মত) করে নিতে হবে ।
  • লাইন ও অফসেট কমান্ড দিয়ে রাস্তা ও ফুট পাখ অঙ্কন করতে হবে, ফুট পাথ থেকে গেট পর্যন্ত ফিলেট এর সাহায্যে বাঁকা করে নিতে হবে। [F লিখে এন্টার বা মডিফাই টুলবারের আইকনে ক্লিক করে ব্যাসার্ধ (3-6) লিখে এন্টার করে ফুট পাথ এর লাইন এ ক্লিক ও র্যাম্প বা স্নোপের পাশের লাইনের উপরে ক্লিক করতে হবে।
  • এভাবে ফুট পাথটি অঙ্কন করতে হবে।
  • এখন পূর্বের নিয়মে Dt কমান্ড লিখে প্রয়োজনীয় টেক্সট বা Word লিখে নিতে হবে। অথবা যে কোনো একটি Word কপি করে এডিট করে নেয়া যায়। এজন্য কপি কৃত Word টিতে দুইবার ক্লিক করে প্রয়োজনীয় এডিট করে বা যা লেখা দরকার লিখে নিতে হবে।
Content added || updated By

অটোক্যাডে বহুতল আবাসিক ইমারতটির Typical Floor Plan অঙ্কন

অঙ্কন প্রনালিঃ অটোক্যাডে নিম্নের চিত্রানুযায়ী বহুতল আবাসিক ইমারতটির Typical Floor Plan অঙ্কনের জন্য প্রয়োজনীয় কমান্ডসমূহ ধারাবাহিকভাবে সংক্ষিপ্তাকারে নিচে লিখিত হল-

  • La চেপে লেয়ার ডায়লগ বক্সের New তে ক্লিক করে ভিন্ন ভিন্ন নামে যেমন- কলাম, ওয়াল, পার্কিং স্টেয়ার, উইন্ডো ইত্যাদি কয়েকটি লেয়ার অঙ্কন করে নিতে হবে। যখন যে লেয়ারে কাজ করা দরকার সেই লেয়ারকে কারেন্ট লেয়ার করে নিতে হবে।
  • যেহেতু ইমারতটির চারটি ইউনিট একই রকম কাজেই একটি এঁকে বাকি সব মিরর করে এঁকে নিতে হবে। [পূর্বের ব্যবহারিক অংশে অঙ্কিত হয়েছে এরুপ কমান্ড সংক্ষিপ্তভাবে বা উক্ত কমান্ডে কাজ করতে হবে এভাবে লিখে নতুন কমান্ড বিস্তারিত ভাবে বর্ণনা করা হল।]
  • প্রথমে লিফট এবং ডানের মধ্য থেকে নিচের কলামসহ কপি করে এনে উপরে বা নিচে বা পাশে বসাতে হবে। লিফটের ডানের মধ্য বরাবর একটি লাইন এঁকে নিতে হবে। এই লাইনটিকে অফসেট কমান্ডের। সাহায্যে নিচের দিকে ২.৫ অফসেট করতে হবে।
  • আবার লাইন ও অফসেট কমান্ড দিয়ে নিচের চিত্রের (চিত্র-২.৩.৩) যত মাপ নিস লাইনসমূহ আঁকতে ও অফসেট করতে হবে। মাগ লিখার প্রয়োজন নেই, অঙ্কনের সুবিধার্থে মাপ লিখা হয়েছে।
  • এরপর ট্রিম কমান্ড দিয়ে অর্থাৎ TY লিখে দুইবার এস্টার করে বা আইকনে ক্লিক করে একবার এন্টার করে অপ্রয়োজনীয় বা বাড়তি অংশটুকু ছেটে ফেলতে হবে।
  • এখন বাখ-এর জন্য মাপ অনুযারী অফসেট করে নিতে হবে।
  • এবার রুমের দরজার জন্য 40 এবং বাঘ, কিচেন এর জন্য 30 ও কিচেন বারান্দার জন্য 25 অফসেট করে মাঝের ও বাড়তি অংশ ট্রিম করে নিতে হবে। (মাপ সমূহ ইঞ্চিতে)
  • কিচেন-এর কৌণিক ভয়াল অঙ্কনের জন্য চ্যাঙ্কার কমান্ড ব্যবহার করতে হবে।
    • Cha লিখে এন্টার বা আইকনে ক্লিক করে, D লিখে এন্টার, ডিসট্যান্স এর মাপ ৪০ লিখে এন্টার, আবার ৪০ লিখে এন্টার করতে হবে।
    • এবার কিচেনের উপরের লাইনে ক্লিক ও ডান পাশের বেডরুমের লাইনে ক্লিক করতে হবে।
    • লাইনটি নিচের চিত্রের (চিত্র-২.৩.৪) মত কোণাকুণি সংযুক্ত হয়ে যাবে।
    • আবার কোণাকুণি লাইনকে ৫ ভিতর দিকে ও ৪ বাইরের দিকে অফসেট করতে হবে।
    • এখন টিম কমান্ড দিয়ে বাড়তি ও কৌণিক অংশ ছেঁটে ফেলতে হবে।
  • জানালা অঙ্কনের জন্য লাইন ও অফসেট কমান্ড দিয়ে চিত্রের (চিত্র-২.৩.৫.৩) মত এঁকে নিতে হবে।
  • ট্রিম কমান্ড দিয়ে দুই পাশের ও মাঝের বাড়তি অংশটুকু কেটে ফেলতে হবে (চিত্র-২.৩.৫.৪)। চিত্র-২.৩.৫.৩: জানালার জন্য লাইন অঞ্চন ।
  • এবার জানালাটিকে ব্লক করার জন্য B লিখে এন্টার বা আইকনে ক্লিক করলে ব্লক ডেফিনেশন (Block Definition) নামে একটি ডায়লগ বক্স (চিত্র-২.৩.৬) আসবে। এখান থেকে সিলেট অবজেক্ট (Select Object) এ ক্লিক করে জানা- লাটিকে সিলেক্ট করতে হবে।
  • এবার পিক পয়েন্ট (Pick Point) এ ক্লিক করে জানালার যে কোনো একটি কর্ণার বিন্দুতে ক্লিক করতে হবে। এখন জানালার ব্লকটির একটি নাম, যেমন— W60 লিখে দিতে হবে। এতে ৬৪ চাড়া জানালা বোঝাবে ।
  • এরপর Allow Exploding টি on করে Ok করে বের হয়ে আসতে হবে।
  • যখন ৬০ চওড়া জানানা প্রয়োজন হবে তখন ব্লকটি ইনসার্ট করে বলাতে হবে।
  • মেনুবারের ইনসার্ট থেকে ব্লক বা ড্র টুলবারের | আইকনে ক্লিক করলে ইনসার্ট ডায়লগ বক্স (চিত্র-২.৩.৭) আসবে। Name এ যে ব্লকটি প্রয়োজন নাম লিখে বা ড্রপ ডাউন অ্যারো থেকে ব্লকটি সিলেক্ট করে ড্রয়িং এরিয়াতে বা জানালার কর্ণার বিন্দুতে ক্লিক করে বসাতে হবে।
  • Explode অন করা থাকলে ব্লকটি ইনসার্ট করার পর এটি এডিট বা ছোটো-বড় করা যাবে। অফ থাকলে ব্লকটি গ্রুপ হয়ে থাকে বলে এডিট করা যাবে না, বা কমান্ড দিয়ে Explode করে নিজে হবে। [সব মাপে দরজা-জানালা ব্লক করা থাকলে Explode অফ থাকলে কাজ করতে সুবিধা হবে
  • একইভাবে বিভিন্ন মাপের (40", 30", 25") দরজা অঙ্কন করে ব্লক করে (D40, D30, D25) নিতে হবে।
  • এরপর যেখানে প্রয়োজন ইনসার্ট করে ব্লকটি বসাতে হবে।
  • কৌণিক ভাবে বসানোর প্রয়োজন হলে ইনসার্ট ডায়লগ বক্সে Angle এর মান দিলে কৌণিকভাবে ব্লকটি ইনসার্ট হবে।
  • Angle এর মান না দিলে ব্লক ইনসার্ট করার পর রোটেট করে নেয়া যায়। এজন্য
    • Ro লিখে এন্টার
    • অবজেক্ট বা ব্লকটির কর্ণার বিন্দুতে ক্লিক,
    • যত ডিগ্রি কোণে ঘুরাতে হবে সেই যান লিখে এন্টার ।
  • দরজা অঙ্কনের জন্য লাইন কমান্ডের সাহায্যে চিত্রের (চিত্র-২.৩.৮) মাপ মত্ত চৌকাঠটি অঙ্কন করতে হবে।
  • 40" দরজার জন্য চৌকাঠটির বাইরের কর্ণার থেকে একটি 40" লাইন একে চৌকাঠটি মিরর করতে হবে। মিরর করার পর লাইনটি ইরেজ/ডিলিট করে ফেলতে হবে।
  • এবার পাল্লার জন্য চৌকাঠের খাঁজের উপরের কর্ণারে রেক্টেঙ্গেল কমান্ড দিয়ে 1.5"x36" একটি বক্স অঙ্কন করতে হবে ।
  • এই কর্ণার বিন্দুকে কেন্দ্র করে একটি আর্ক অঙ্কন করতে হবে।
  • আর্ক অঙ্কনের জন্য পরপর ধাপসমূহ
    • A লিখে এন্টার,
    • C লিখে এন্টার,
    • পাল্লা ও চৌকাঠের ছেদ বিন্দুতে ক্লিক,
    • বরাবর বিপরীত দিকের চৌকাঠের উপরের কর্ণার বিন্দুতে ক্লিক,
    • পাল্লার উপরের কর্ণার বিন্দুতে ক্লিক,
  • একই নিয়মে ৩৫, ৩০, ২৫ ইত্যাদি মাগে ব্লক তৈরি করে রাখা যায় এবং প্রয়োজনমত ব্যবহার করা যায়।
  • এবার বারাদার অংশটুকু ট্রিম করে বারান্দার লেয়ারে নিয়ে লাইন একে নিতে হবে। এই লাইনটি রেলিং এর জন্য 3 অফসেট করে নিতে হবে।
  • সিঁড়ির দুই পাশে জানালার জন্য ব্লক থেকে Explode অন করে জানালার ব্লক ইনসার্ট করে প্রয়াজনী মাপে এডিট করে এঁকে নিতে হবে।
  • লিভিং রুমের ওপেনিং এ ডটেড লাইন করার জন্য
    • ফরমেট থেকে বা প্রপাটিজ টুলবার থেকে লাইন টাইপ (Line Type) এ ক্লিক,
    • লাইন টাইপ (Line Type) ডায়লগ বক্সের Load এ ক্লিক,
    • Load or Reload Line Types ডায়লগ বক্স থেকে পছন্দমত লাইন টাইপ বেছে নিয়ে ok করতে হবে বা লাইনটাইপের উপর দুইবার ক্লিক করতে হবে।
  • এবার এই লাইনটি কারেন্ট লাইন টাইপ করে নিয়ে লাইন আঁকতে হবে।
  • অথবা লাইন এঁকে সিলেক্ট করে নিয়ে ড্যাসড লাইনের উপরে ড্রাগ করে বা ধরে নিয়ে ছেড়ে দিতে বা ক্লিক করতে হবে।
  • ড্যান্সড না দেখালে লাইনটি দুইবার ক্লিক করলে ডান দিকে প্রশ্নাটিজ থেকে লাইনটাইপ স্কেল এর মান পরিবর্তন করে দিতে হবে [এক্ষেত্রে স্কেল এর মান ০.১২৫ দেয়া হয়েছে।]
  • সকল দরজা জানালা বসানোর পর, বারান্দা ও ওপেনিং অঙ্কনের পর প্ল্যানটি চিত্রের মত দেখা যাবে। এই ইউনিটকে মিরর করে একই রকম আরেকটি ইউনিট উপরে এঁকে নিতে হবে ।
  • আবার মিরর করে সিঁড়ির বামপাশে আরও দুটি ইউনিটঅঙ্কন করতে হবে।
  •  সিঁড়ির পাশের কলামের মধ্যবিন্দু থেকে অঙ্কিত লাইনটি বরাবর মিরর করলে ইউনিটটি নিজের চিত্রের মত হবে।
  • সিঁড়ির উপরে বা নিচের জানালার মধ্যবিন্দু বরাবর মিরর করলে ইউনিট দুটি নিচের চিত্রের মত চারটি ইউনিট হয়ে যাবে।
Content added || updated By

অটোক্যাডে বহুতল আবাসিক ইমারতটির Typical Floor Plan এ টেক্সট লিখন

অঙ্কন প্রণালি: অটোক্যাডে বহুতল আবাসিক ইমারতটির Typical Floor Plan এ টেক্সট লিখনের জন্য প্রয়োজনীয় কমান্ডসমূহ ধারাবাহিকভাবে কমান্ড প্যানেলের নির্দেশাবলি ব্যতীত কাজ করার জন্য যে কমান্ড অনুসরণ করতে হয় ও লিখতে হয় তা সংক্ষিপ্তাকারে নিচে লিখিত হল-

টেক্সট লিখার জন্য কমান্ডসমূহ:

  • Dt লিখে এন্টার
  • ড্রয়িং এরিয়ার যে কোনো বিন্দুতে ক্লিক,
  • অক্ষরের উচ্চতার মাপ (এখানে ১০ নেয়া হয়েছে) লিখে এন্টার [প্ল্যানটি বড় বলে ছোট অক্ষর লিখলে সম্পূর্ণ প্ল্যানটি দেখার সময় টেক্সট বা Word সমূহ বোঝা যাবে না।]
  • রোটেশন অ্যাঙ্গেল শূন্য (0) লিখে এন্টার করতে হবে
  • এবার কী-বোর্ডের ক্যান্স লক (Caps Lock) অন করে প্রয়োজনীয় টেক্সট বা Word লিখে নিতে হবে। একটি শব্দ (Word ) যেমন – Bed, লিখার পর এন্টার করে অন্য শব্দ লিখতে হবে। সব Word লিখা হলে দুইবার এন্টার করে কমান্ড শেষ করতে হবে।
  • সব Word একবারে লিখে রাখলে পরে যুক্ত করে প্রতিটি রুমে নিয়ে বসাতে হবে। মুক্ত করার জন্য:
    • M লিখে এন্টার বা মডিফাই টুলবারের আইকনে ক্লিক,
    • শব্দ বা Word এর উপর ক্লিক করে বা সিলেক্ট করে এন্টার,
    • Word এর উপর ক্লিক করে যেই রুমে বা স্থানে বসাতে হবে সেখানে নিম্নে ক্লিক করতে হবে ।
  • একটি ইউনিটে সকল টেক্সট লিখা হলে নিচের চিত্রের মত Word সমূহ যুদ্ধ করে বসাতে হবে। (চিত্র-২.৪.১)।
  • ইউনিটের সকল টেক্সট বা রুমের নামকে নিচে আরেকটি কপি করে নিতে হবে। একটি শব্দকে দুইবার ক্লিক করে সিলেক্ট করে এডিট করতে বা মাপ লিখতে হবে। এভাবে সকল রুমের মাপ লিখতে হবে। অথবা প্রতিটি মাপ রুমের নামের মত লিখে যুক্ত করে এনে বসানো যায়। (চিত্র-২.৪.১)।
  • মাপ লেখার পর প্ল্যানটির একটি ইউনিট নিচের চিত্রের (চিত্র-২.৪.২) মত দেখা যাবে। এবার মিরর করে সব টেক্সট সিলেক্ট করে সকল ইউনিটে নাম ও মাগ বসানো যাবে। সাধারণত: মিরর করলে টেক্সট উল্টা হয়ে বসে। টেক্সট মিরর করে সোজা ভাবে বসানোর জন্য—
    • Mintext লিখে এন্টার
    • শূন্য (0) লিখে এন্টার
    • এবার মিরর কমান্ড দিয়ে টেক্সট মিরর করতে হবে।
  • প্রথমে সব রুমের নাম সিঁড়ির ডানের মধ্যের কলামের উপরের বিন্দু বা ইউনিটের মাঝের ওয়াল থেকে একটু উপর বরাবর মিরর করতে হবে।
  • এর পর সব মাপ সিলেক্ট করে ইউনিটের মাঝের ওয়াল থেকে একটু নিচ বরাবর মিরর করতে হবে। এতে রুমের নামের একটু নিচে মাপ লিখা বা মিরর হবে (চিত্র-২.৪.৩)। নতুবা একত্রে মিরর করলে সকল মাপ রুমের নামের উপরে লিখা হবে।
  • মিরর না করলে কপি করেও রুমের নাম ও মাপ লিখা যায়।
  • সকল রুমের নাম ও মাপ লিখলে রুমের আকার সঠিক বোঝা যায় না। এজন্য একই রকম ইউনিটের ক্ষেত্রে একটি ইউনিটে রুমের নাম ও মাপ লিখে অন্য একটি ইউনিটে শুধু রুমের নাম লিখে দেয়া হয় (চিত্র ২.,8,8) |
  • এরূপ চারটি ইউনিট হলে কখনও কখনও তৃতীয় ইউনিটে আসবাব লে-আউট দেখিয়ে বাকি বা চতুর্থ ইউনিট ফাকা রাখা হয় ।
  • এবার চিত্রের (চিত্র-২.৪.৪) মত নর্থ চিহ্ন এঁকে নিতে হবে।
Content added By
Promotion